আরাকান লিবারেশন পার্টির সাথে আওয়ামী সংশ্লিষ্ঠতা !

বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত এলাকায় জনসাধারণের মধ্যে আতংক সৃষ্টি করার ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগে হযরত শাহজালাল বিমানবন্দর এলাকা থেকে উ শি মং (৬৭) নামে এক বৌদ্ধ নেতাকে গ্রেফতার করেছে র্যাব। তিনি মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী সংগঠন আরাকান লিবারেশন পার্টির (এএলপি) নেতা। উ শি মং-এর স্ত্রী মিরা রাজা লিন এএলপি’র একজন নেতা এবং রাখাইনে একটি নারী সংগঠনের প্রধান। উ শি মং-এর কাছ থেকে যে ল্যাপটপ জব্দ করা হয়েছে, সেই ল্যাপটপে স্ত্রী লিনের সশস্ত্র ছবিও পেয়েছে পুলিশ। মিরা রাজা লিন মিয়ানমারে অবস্থান করে আন্দোলন চালাচ্ছেন বলে তথ্য প্রমাণ পেয়েছে পুলিশ। গত ১৯ অক্টোবর উ শি মং গ্রেফতারের পর গতকাল পুলিশ তাকে আদালতে পাঠিয়ে ৩ দিনের রিমান্ডে নিয়েছে।

বিমানবন্দর থানার ওসি নূর ই আজম মিয়া বলেন, আটকের পর মং এর বিরুদ্ধে সন্ত্রাস দমন আইনে মামলা করা হয়। মামলায় সুম্রাবাজা লিন ওরফে ম্যাম্যাএ নামে আরো এক বৌদ্ধ নেতাকে পলাতক দেখানো হয়েছে। এই মামলায় মংকে কারাগারে পাঠিয়ে দেওয়া হয়। বৃহস্পতিবার আদালত তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছে। তার কাছ থেকে যে ল্যাপটপটি জব্দ করা হয়েছে, সেটিতে বেশ কিছু তথ্য ও ছবি পাওয়া গেছে। এছাড়া তিনি মিয়ানমারের রাখাইন অঞ্চলের স্বাধীনতাকামীদের অর্থের যোগানদাতা বলেও তথ্য পাওয়া গেছে। সবগুলো বিষয় খতিয়ে দেখা হবে।

উল্লেখ্য উ শি মং-এর বোন এথিন রাখাইন কক্সবাজার আওয়ামী লীগের সহ-সভাপতি। ১৯৯৬ ও ২০০৮ সালের সংসদ নির্বাচনের পর তিনি (এথিন) চট্টগ্রাম থেকে আওয়ামী লীগের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ছিলেন। এথিন রাখাইন সাংবাদিকদের বলেন, তার ভাই উ শি মং একজন বয়োবৃদ্ধ সমাজসেবক। ‘রাখাইন ডেভেলপমেন্ট ফাউন্ডেশন’ নামে একটি এনজিও চালান উ শি মং। বৌদ্ধ ও মুসলিমসহ সব ধর্মের লোককেই সাহায্য করার চেষ্টা করেন তিনি।

তিনি আরো বলেন, তার ভাই উ শি মং এর বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, সেটি সম্পূর্ণ মিথ্যা। তাকে ট্র্যাপে ফেলা হয়েছে। তিনি কোনও ধরনের সন্ত্রাসী বা উগ্রগোষ্ঠীর সঙ্গেও জড়িত নন। ভাইয়ের স্ত্রী মিরা রাজা লিনের সশস্ত্র ছবি প্রসঙ্গে তিনি বলেন, সেটা অনেক পুরনো। তাদের বিয়ের আগের ছবি। বর্তমানে লিন রাখাইনে শান্তির জন্য কাজ করেন। তিনি মিয়ানমারেই থাকেন। স্ত্রীর সঙ্গে দেখা করতেই মিয়ানমারে যাচ্ছিলেন তার ভাই। প্রায়ই তিনি স্ত্রীর সঙ্গে দেখা করতে মিয়ানমার যান।

২৭ অক্টোবর, ২০১৭

Comments Us On Facebook: