Thursday , October 18 2018
Home / আন্তর্জাতিক / সব ধারণা-জল্পনার অবসান ঘটিয়ে শান্তিতে নোবেল পেলো পরমাণু অস্ত্রবিরোধী ‘ইকান’ !

সব ধারণা-জল্পনার অবসান ঘটিয়ে শান্তিতে নোবেল পেলো পরমাণু অস্ত্রবিরোধী ‘ইকান’ !

সব ধারণা-জল্পনার অবসান ঘটিয়ে চলতি বছর বিশ্বের সবচেয়ে সম্মানজনক ও মূল্যবান নোবেল শান্তি পুরস্কার পেয়েছে পরমাণু অস্ত্রবিরোধী প্রচারণা সংগঠন ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবলিশ নিউক্লিয়ার উইপনস (ইকান)।

শুক্রবার (৬ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টার দিকে নরওয়ের রাজধানী অসলোতে শান্তিতে পুরস্কার মনোনয়ন কর্তৃপক্ষ নরওয়েজিয়ান নোবেল কমিটি বিজয়ী হিসেবে সংস্থাটির নাম ঘোষণা করে।

এবার নোবেল শান্তি পুরস্কারের জন্য ৩১৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মনোনয়ন দেওয়া হয়েছিল। তবে খুব বেশি আলোচনায় ছিল না ইকান নামে নেদারল্যান্ডভিত্তিক এই বিশ্ব সংস্থাটি।

আলোচনায় ছিলেন ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস ও জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের মতো ব্যক্তিত্বরা। ছিল জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর), আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন, গাম্বিয়ায় শান্তি স্থাপনে ভূমিকা পালনকারী আঞ্চলিক জোট ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস), সিরিয়ার স্বেচ্ছাসেবী সংস্থা হোয়াইট হেলমেটস, আন্তর্জাতিক লায়ন্স ক্লাবের মতো সংগঠনগুলো।

গত ৩ অক্টোবর থেকে শুরু হয়েছে এবারের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা। এরই মধ্যে চিকিৎসা, পদার্থ, রসায়ন ও সাহিত্য নোবেল পুরস্কার ঘোষণা করেছে নোবেল কমিটি। ৯ অক্টোবর অর্থনীতিতে পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস।

গত বছর শান্তিতে নোবেল পুরস্কার পান কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান মানুয়েল সান্তোস। স্বদেশে গৃহযুদ্ধের অবসান ঘটানোর প্রচেষ্টা ও ফার্ক বিদ্রোহীদের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষরের জন্য তাকে সেই পুরস্কার দেওয়া হয়।

About banglamail

Check Also

মানব সেবায় অবদানে আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছেন এরদোগানের স্ত্রী এমিনি

মানব সেবায় বিশেষ অবদানের জন্য গ্লোবাল ডোনারস ফোরামের সম্মাননা পদক পাচ্ছেন তুরস্কের ফার্স্টলেডি এমিনি এরদোগান। …