Saturday , July 21 2018
Home / আন্তর্জাতিক / এম আই টি (MIT) ভর্তির জন্য অর্থ না প্রয়োজন মেধার”

এম আই টি (MIT) ভর্তির জন্য অর্থ না প্রয়োজন মেধার”

“এম আই টি (MIT) ভর্তির জন্য অর্থ না প্রয়োজন মেধার”

এম আই টি- (MIT) ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি(Massachusetts Institute of Technology) যাহা প্রতিষ্ঠা হয়েছিল ১৮৬১ সালে।

QS world university rankings এ MIT অবস্থান ১ নাম্বারে। তার মানে পৃথিবীর সবচেয়ে ভাল ইউনিভার্সিটি হলো এম আই টি (MIT)

বিজ্ঞান ও প্রযুক্তি সংক্রান্ত গবেষণার ক্ষেত্রে এমআইটির পরিচিতি বিশ্বজুড়ে। নোবেল বিজয়ীদের মধ্যে ৭৬ জনই পড়াশোনা করেছেন এখানে। কেবল যুক্তরাষ্ট্র নয় বাংলাদেশসহ বিশ্বের ১১৫ টি দেশের শিক্ষার্থীরা পড়াশোনা করছেন এমআইটিতে।

প্রতিবছর তিন হাজারের বেশি শিক্ষার্থী এমআইটিতে ভর্তির আবেদন করে। দেড় শ এরও কম সংখ্যক শিক্ষার্থী ভর্তির সুযোগ পান। এমআইটির উদার আর্থিক সুবিধা দিতে গিয়েই আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে আসন সংখ্যা সীমিত রাখতে হয়।

কেবল পরীক্ষায় ভালো ফল নয়, এমআইটিতে ভর্তির জন্য গণিত এবং বিজ্ঞানে ভালো গাঁথুনি প্রয়োজন। গণিত অলিম্পিয়াড, বিজ্ঞানমেলা এসব কর্মকান্ডে অংশগ্রহণকারীদের ক্ষেত্রে সাফল্যের হারটা বেশি।

স্যাট-১, স্যাট-২ এবং টোফেল সম্পন্নের পর যে বিষয়ে পড়েত আগ্রহী সে বিষয়ের ওপর একটি রচনা লিখে ভর্তির আবেদন পাঠাতে হয়। আবেদন সুষ্ঠুভাবে পাঠানো এবং রচনার মানের ওপর ভর্তির বিষয়টি অনেকাংশে নির্ভর করে।

এমআইটির নির্বাচন প্রক্রিয়াটি ‘নিড ব্লাইন্ড’ অর্থাৎ এখানে ভর্তির সময় শিক্ষার্থীর আর্থিক সামর্থ্য বিবেচনা করা হয় না। ভর্তির জন্য নির্বাচিত হওয়ার পর শিক্ষার্থীর প্রয়োজনীয়তা বিবেচনা করে আর্থিক সাহায্য করা হয়, এমনকি পুরো খরচও দেয়া হয়।

আসেন আমরা মিথ্যাা বলা থেকে দূরে থাকি।।

saeed_Khan

About saeed.khan

Check Also

World Cup Qawaali || না দেখলে মিস করবেন। আর্জেন্টিনা বনাম ব্রাজিল ওয়ার্ল্ড কাপ কাওয়ালি। (ভিডিও সহ)

World Cup Qawaali || না দেখলে মিস করবেন। আর্জেন্টিনা বনাম ব্রাজিল ওয়ার্ল্ড কাপ কাওয়ালি। (ভিডিও …