Wednesday , June 20 2018
Home / ফেসবুক স্ট্যাটাস থেকে / নিজেকে মুসলিম মনে করায় এতো গর্ব কীসের? – সুপ্রিতি ধার

নিজেকে মুসলিম মনে করায় এতো গর্ব কীসের? – সুপ্রিতি ধার

নিজেদের বংশ পরম্পরায় বাঙালী দাবি করাদের পুরা নিউজফিড জুড়ে কেবলই আরবি ভাষার ছড়াছড়ি। সবার টাইমলাইমে। কেউ মারা গেছে, শুরু হবে ইন্না….রাজেউন। কেউ অসুস্থ, শুরু হবে দোয়া বর্ষণ। আমাদের কাছের একজনের গুরুতর দুর্ঘটনায় তো আমার পুরা পরিচিত জগতে খোদ আল্লাহই নেমে এসেছিল মনে হয়।কারও আনন্দ সংবাদে আলহামদুলিল্লাহর পুরা বন্যা।

আজকাল সো-কলড প্রগতিশীল বন্ধুরাও দেখি কথার শুরুতে আলহামদুলিল্লাহ বলেন, ইনশাল্লাহ, মাশাল্লাহ, ফি আমানিল্লাহ, দোয়া-দরুদ তো আছেই। ভিনদেশের ভিন্নধর্মী চিকিৎসকদের কাছ থেকে চিকিৎসা করিয়ে এসেও আল্লাহর অশেষ রহমতে নাকি ফেরত এসেছে! যতোই নিজেকে প্রগতিশীল, মার্কসবাদী বা নারীবাদী দাবি করো না কেন, দিনশেষে একজন ‘মুসলমান’ তুমি। হ্যাঁ, এসব শব্দের কারণেই তোমার আর আমার মধ্যে পার্থক্য তৈরি হচ্ছে। দিনকে দিন এই পার্থক্য ক্রমাগত বাড়ছে। অথচ এসব শব্দের সুন্দর বাংলা প্রতিশব্দ আছে। অন্ধত্ব না থাকলে সেই শব্দগুলোই আমাদের বাঙালীদের বলার কথা ছিল।

বিশুদ্ধ বাঙালীয়ানা এইসব শব্দমালা থেকে আরেকটু দূরে থাকে। মগজের মধ্যে এসব শব্দের আধিক্য নিয়ে ইসলামিক অন্ধত্ব পোষণ করে যারা, তারা আমার কাছের মানুষটি কী করে হয়!

Nasrin Binte Islam – ধর্ম নিয়ে বাড়াবাড়ি না করলেই কি নয়? একেক জনের মানসিকতা একেক রকম।আপনার মত একান্তই আপনার আর আমারটা আমারই।বাংলায় কথা বলি বলে কি ইংরেজি বলিনা? আরবি তে কথা কখনোই বলিনা তাও আমি নিজেকে মুসলিম মনে করে আরবি পড়া শিখেছি।ধর্ম আমার উত্সব সবার।তাই ঈদে আনন্দ করি যেমন পূজা দেখতেও মন্ডপে যাই।

Supriti Dhar – মুসলিম মনে করাটা কি জরুরি ছিল? নিজেকে মুসলিম মনে করায় এতো গর্ব কীসের? মানুষ মনে করাটা তো বেশি গর্বের হওয়া উচিত ছিল। তোমাদের আশপাশের সবাই যদি নিজেদের মুসলিম মনে না করে ‘মানুষ’ মনে করতো, তাহলে দেশে থাকা ছেলেটার জীবন অনেক স্মুথ হতো। নিজেদের দায়িত্ব ভুলে গিয়ে তোমরা কোন পথে দৌড়াও, কে জানে!

About banglamail

Check Also

যুদ্ধাপরাধ, জঙ্গি নাটক শেষে বাজারে এসেছে মাদক বিরোধী অভিযান নাটক !

যুদ্ধাপরাধী, জঙ্গি এসব নাটক আর এখন চলে না! এখন নতুন নাটক বাজারে এসছে- মাদক বিরোধী …