Monday , July 16 2018
Home / ক্যাম্পাস নিউজ / ‘জনসচেতনতা গড়ে তুলুন, থ্যালাসেমিয়া প্রতিরোধ করুন’

‘জনসচেতনতা গড়ে তুলুন, থ্যালাসেমিয়া প্রতিরোধ করুন’

 

‘জনসচেতনতা গড়ে তুলুন, থ্যালাসেমিয়া প্রতিরোধ করুন’-এই স্লোগানকে সামনে রেখে জনসচেতনা  গড়ে তোলার লক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের উদ্যোগে ‘থ্যালাসেমিয়া প্রতিরোধ বিষয়ক’ সেমিনার আজ  মঙ্গলবার, বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

সেমিনারে প্রধান বক্তা হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং আইদেশি (ideSHi)-এর বৈজ্ঞানিক সমন্বয়ক ড. সাইয়াদ সালেহীন কাদরী থ্যালাসেমিয়া প্রতিরোধে করণীয় বিভিন্ন দিক সম্পর্কে আলোকপাত করেন। এসময় ড. কাদরী থ্যালাসেমিয়ার বাহক কারা, বাংলাদেশে এর প্রকোপ ও প্রভাব এবং এই রোগ হতে কিভাবে মুক্তি পাওয়া যাবে ইত্যাদি বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন।

প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. লাইসা আহমদ লিসা-এর সভাপতিত্বে আইদেশি (ideSHi)-এর জ্যেষ্ঠ ও প্রধান বিজ্ঞানী ড. কায়সার মাননূর বক্তব্য প্রদান করেন। এছাড়াও সেমিনার আয়োজক কমিটির আহ্বায়ক ও প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম-এর সঞ্চালনায় আরো বক্তব্য প্রদান করেন আয়োজন কমিটির সদস্য-সচিব ও বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ সাজ্জাদুল ইসলাম।

সেমিনারে মূল বক্তব্য শেষে ড. কাদরী থ্যালাসেমিয়া রোগ সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন। এসময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। এদিকে সেমিনার শেষে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের নিচতলায় বিনামূল্যে থ্যালাসেমিয়া রোগের বাহক নির্ণয় কর্মসূচি পালিত হয়।

About thejubi72

Check Also

মেধাবীদের চারণভূমি ঢাবি কার্জন হলের ম্যানহোল ভর্তি ফেন্সিডিলের খালি বোতল !

ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেখানে সেখানেই পাওয়া যাচ্ছে ফেন্সিডিলের বোতল, গাজার গন্ধ এবং ইঞ্জেকশন। ক্যাম্পাসে রাস্তায় দাঁড়িয়েই …