Monday , May 21 2018
Home / ফেসবুক স্ট্যাটাস থেকে / আমি গর্বিত, আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র।

আমি গর্বিত, আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র।

প্রায়ই বলতে শোনা যায়, প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান আগের মত নেই। কথাটা হয়ত সত্য। কিন্তু যে শিক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় দিয়ে আসছে সেই শিক্ষা কি বিশ্বসেরা কোন বিশ্ববিদ্যালয় দিতে পেরেছে? বায়ান্নর ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের স্বাধীনতা সংগ্রাম, নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলন, কিংবা আজকের বৈষম্য বিলোপ আন্দোলন, এগুলো কি পৃথিবীর কোন প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয় কখনও করে দেখাতে পেরেছে?

বিদেশে নামকরা বিশ্ববিদ্যালয়ে পড়ে হয়ত অনেক কিছু শিখেছি। কিন্তু আত্মমযার্দা, সততা, সৎসাহস- এগুলোতো আমাকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেই শিখতে হয়েছে। অনেকেই দেখছি ইদানীং হতাশায় ভুগছেন।কিন্তু আজকের ছাত্রীদের এই ছবিটি একটু মনোযোগ দিয়ে দেখুন।যে শিক্ষাটা তাদের এই শিক্ষক কোনদিন পায়নি, সেই আত্মমযার্দা ও সৎসাহসের শিক্ষাটা আজকে শিক্ষার্থীরাই উনাকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে।

‘দলীয় কোটায়’ নিযুক্ত ভিসি-প্রভোষ্টরাই পুরো ঢাকা বিশ্ববিদ্যালয় নয়। আজো স্রোতের বিপরীতে ১৯ জন শিক্ষক দাঁড়িয়ে গেলেন বুকে সেই সৎসাহস নিয়ে।এটাই ঢাকা বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্রাচ্যের অক্সফোর্ড বলা হয়। কিন্তু পাশ্চাত্যের ঢাকা বিশ্ববিদ্যালয় বলে খ্যাত একটা বিশ্ববিদ্যালয় পারলে দেখান তো।

আমি গর্বিত, আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র।

Tuhin Malik

About banglamail

Check Also

কোটা বা‌তি‌লের আন্দোলনে নামলে ছাত্র নামক হারামীগুলোকে ধ‌রে ধ‌রে ভে‌ঙ্গে দিন – বাপ্পাদিত্য বসু

এখন যারা ক‌লেজ বিশ্ব‌বিদ্যালয়গু‌লো‌তে পড়‌ছেন, তা‌দের বল‌ছি:‌ দে‌শের স‌র্বোচ্চ নির্বাহী ক্ষমতার অ‌ধিকারী মাননীয় প্রধানমন্ত্রী যখন …