Thursday , April 26 2018
Home / আন্তর্জাতিক / কোটা সংস্কার আন্দোলন সমর্থনে লন্ডনে ছাত্র-শিক্ষক সেমিনার

কোটা সংস্কার আন্দোলন সমর্থনে লন্ডনে ছাত্র-শিক্ষক সেমিনার

চাকুরীতে বৈষম্যমূলক কোটানীতি বাতিলের দাবীতে ছাত্র আন্দোলনের প্রতি  সমর্থনে যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশী ছাত্র-শিক্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।সেমিনারে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক সাবেক ছাত্র-শিক্ষক ও যুক্তরাজ্যে অধ্যয়নরত বাংলাদেশী ছাত্ররা অংশগ্রহণ করেন।
১১ই এপ্রিল ২০১৮ বুধবার লন্ডন স্কুল অফ কমার্স অ্যান্ড আইটির অডিটোরিয়ামে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সহযোগী অধ্যাপক ও ভয়েস ফর জাস্টিস ওয়ার্ল্ড ফোরামের আহবায়ক ড. হাসানাত হোসেন এমবিই এবং পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট  সদস্য নসরুল্লাহ খান জুনায়েদ।

উক্ত সেমিনারে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক প্রফেসর ড: কে এম এ মালেক এবং বিশেষ অতিথি ছিলেন আব্দুল করিম ওবায়েদ,শফিকুর রহমান খান,প্রফেসর আব্দুল কাদির সালেহ,বুয়েটের সাবেক ভিপি ব্যারিস্টার তারিক বিন আজিজ ,অবসর প্রাপ্ত মেজর ছিদ্দিক।

সেমিনারে বক্তারা বলেন,ঢাকা বিশ্ববিদ্যালয় না হলে বাংলাদেশ হতো না।দেশের ভবিষ্যত মেধাবীদের অধিকার রক্ষার যে আন্দোলন চলছে তা অব্যাহত রাখতে হবে।আমরা কোটায় বিশ্বাসী নই,মেধার মূল্যায়ন হোক। ছাত্রদের দাবি কোটা পদ্ধতি’বিলুপ্তি’ছিলনা,কোটা পদ্ধতির’সংস্কার’ছিল।প্রধানমন্ত্রীর কোটা বাতিলের ঘোষনা ভুয়া,অযৌক্তিক,চাতুর্যপূর্ণ ও দায়িত্বহীন।এটি গ্রহনযোগ্য হতে পারেনা। ছাত্র আন্দোলনকে হেয় প্রতিপন্ন ও বিভক্তকরনের ষড়যন্ত্র।চলমান কোটা প্রথা বাতিল না করে এটিকে মুক্তিযাদ্ধা ,অক্ষম ও নৃ-জাতিগোষ্ঠীর জন্য যৌক্তিক সংখ্যায় সংস্কার করতে হবে। কোটা সংস্কারের যৌক্তিক দাবী আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার জন্য ছাত্র নেতৃবৃন্দের প্রতি আহবান জানান।কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী মহান সংসদে মেধাবী তরুন প্রজন্মকে ‘রাজাকারের বাচ্চা’বলে গালি দেওয়ার জন্য জাতির কাছে ক্ষমা চেয়ে অবিলম্বে তাঁর পদত্যাগের দাবি করেন এবং তাঁর ভাষা ব্যবহারে সতর্ক হওয়ার দাবি জানায়।৭ কোটি মানুষ মুক্তিযুদ্ধের পক্ষে যুদ্ধ করেছিলেন।এই শিক্ষার্থীরা রাজাকার বাচ্চা নয়।

সাবেক ছাত্রনেতাদের মধ্যে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ড: আব্দুল মান্নান,সাবেক ছাত্র নেতা আছকির আলী,ব্যারিস্টার আফজাল জামী,দেওয়ান মুকাদ্দিম চৌধুরী নিয়াজ, ব্যারিস্টার ওবায়দুল হক টিপু,ড: আহযাবুল হক,আনিসুর রহমান ,জুবায়ের বাবু,মিসবাহুল ইসলাম বাবু,প্রফেসর মান্নান।

এ ছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়র সাবেক ছাত্র নেতাদের মধ্যে বক্তব্য রাখেনঃ ইফতেখার হাসানুজ্জামান রনি,আতাউল্লাহ ফারুক,মাছুম বিল্লাহ,মোঃ মাহবুবুর রহমান,জুবায়েরুল ইসলাম,সদরুল আমিন,মাওলানা শামিম আহমদ,বাকী বিল্লাহ,পারভেজ আহমদ রাকিব,সাগির,মোঃ মোশারফ হুসাইন,ফয়ছাল আহমেদ,সাজ্জাদুর রহমান বাপ্পি,মাহমুদুল হাছান,মোঃ আনোয়ার পারভেজ তালুকদার,শাহ মোহাম্মদ ইব্রাহিম,ডঃ শাহজালাল,মোহাম্মদ ফায়সাল,আজাবুল হক,সাইয়েদ লায়েক মোস্তফা,মোঃআনিছুর রহমান,মোঃ আমিরুল ইসলাম,মোঃ মামুনুর রশিদ,লাকি আহমেদ,সাবেক ছাত্র নেত্রী মেহেরুন নেছা প্রমুখ।
ছবি: মুহাম্মদ সজিব(সেভ বিএনপি সেভ বাংলাদেশ)
প্রচারে: মনসুর হোসেন(সেভ বিএনপি সেভ বাংলাদেশ)।

About mass9191

Check Also

যেভাবে ধরা খেলো তারেক রহমান বাংলাদেশের নাগরিকত্ব বর্জনের বানোয়াট তথ্য ..

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের আইনজীবী বলেছেন, তারেক রহমান বাংলাদেশের নাগরিক হিসেবেই ব্রিটেনে বসবাস করছেন। …