Wednesday , October 24 2018
Home / আন্তর্জাতিক / ভারতীয় সুপ্রিম কোর্টের প্রশ্ন >> মসজিদ কি ইসলামের অপরিহার্য অংশ?

ভারতীয় সুপ্রিম কোর্টের প্রশ্ন >> মসজিদ কি ইসলামের অপরিহার্য অংশ?

বাবরি মসজিদের জমির মালিকানা নিয়ে রায় আরো পিছিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। মসজিদ ইসলামের কোনো অপরিহার্য অংশ নয়- ১৯৯৪ সালে দেশটির সর্বোচ্চ আদালতের এমন সিদ্ধান্ত পুনর্বিবেচনা করেই রায় দেয়া হবে বলে শুক্রবার জানিয়েছে আদালত।ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে একটি সাংবিধানিক বেঞ্চ। ভারতের প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি অশোক ভূষণ ও এস আবদুল নাজিরের বেঞ্চ জানিয়েছে, মসজিদ ইসলামের অপরিহার্য অংশ কি না- এই প্রশ্নের সমাধান আগে দরকার।৭০ বছর ধরে বাবরি মসজিদের তিন একর জমির মালিকানা নিয়ে হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে বিতর্ক চলছে। হিন্দুরা একে রামের জন্মভূমি ও মুসলিমরা বাবরি মসজিদের জমি বলে দাবি করে আসছে।

মামলার অন্যতম আইনজীবী সিনিয়র অ্যাডভোকেট রাজীব ধাওয়ান জানান, পূর্বসূরীর মৃত্যুর পর বর্তমানে মামলাটিতে এম সিদ্দিক লড়ছেন। তাই পুরো মামলাটি সাংবিধানিক বেঞ্চে পাঠানো উচিত।তিনি বলেন, ‘শুধু একটি অংশ কেন, পুরো মামলাটি কেন সাংবিধানিক বেঞ্চে পাঠানো হচ্ছে না?’ বাবরি মসজিদের জায়গায় যারা রাম মন্দির নির্মাণের পক্ষে, তাদের আইনজীবীর মতে, ১৯৯৪ সালের ইসমাইল ফারুকির মামলা আর চালু করা ঠিক হবে না। মামলার রায়ের জন্য আর বড় কোনো বেঞ্চেরও দরকার নেই।

তিন সদস্যের বেঞ্চ জানিয়েছে, বাবরি মসজিদ মামলায় মুসলিমরা যে দাবি উত্থাপন করেছে- ‘বিতর্কিত’ মসজিদটিকে প্রার্থনার জায়গা হিসেবে উল্লেখ করেছে এবং মসজিদকে ইসলামের মৌলিক উপাদান বলেছে- সেই প্রশ্নের আগে মীমাংসা হওয়া দরকার।আদালতের ভাষায়, ‘প্রথমে আমরা বিতর্কটির (মসজিদ ইসলামের অপরিহার্য অংশ কি না) অবসান চাই।’১৯৯৪ সালে ‘ইসমাইল ফারুকি মামলায়’ ভারতের সুপ্রিম কোর্ট রায় দেয়, ‘মসজিদ ইসলাম ধর্মের প্রার্থনায় অপরিহার্য কোনো অংশ নয়। মুসলিমরা যেকোনো জায়গায়ই নামাজ পড়তে পারে, এমনকি খোলা আকাশের নিচেও।

About editor

Check Also

তুরষ্কের স্কুলগুলোতে বাচ্চাদের নামাজ প্রশিক্ষন বাধ্যতামূলক

আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। কাচাঁ কাদা মর্দন করে ফ্রেমে ফেলে হাইটস তাপমাত্রায় পুড়িয়ে তৈরী …