Wednesday , October 24 2018
Home / রাজনীতি / তরুণ নেতৃতে টপ ২০ তালিকায় তারেক রহমান ২য়

তরুণ নেতৃতে টপ ২০ তালিকায় তারেক রহমান ২য়

বিশ্বব্যাপী দক্ষ তরুণ নেতৃত্বের ‘টপ-২০’ তালিকা করেছে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী পত্রিকা ‘গালফ নিউজ’। এই তালিকায় দক্ষ নেতৃত্বে প্রথমেই রয়েছেন বর্তমান সৌদি যুবরাজ, যিনি সৌদি আরবে ইতোমধ্যে অনেক বিতর্কিত পরিবর্তন এনেছেন। এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, যিনি দীর্ঘদিন দেশের বাইরে লন্ডনে একপ্রকার নির্বাসিত জীবন-যাপন করছেন।প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা এবং ছেলে তথ্যপ্রযুক্তিবিদ সজীব ওয়াজেদ জয় এই তালিকার ২০ নম্বরে স্থান পেয়েছেন। ভারতের রাহুল গান্ধীও রয়েছেন এই তালিকার উপরের দিকে, তৃতীয় নম্বরে। সেই হিসাবে তারেক রহমান নেতৃত্বগুণে পেছনে ফেলেছেন ভারতবর্ষের অন্যতম বড় দল কংগ্রেসের পরিচালনায় থাকা রাহুল গান্ধীকে।

তারেক রহমানের বিষয়ে বলা হয়, তারেক রহমান বাংলাদেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান। প্রায় এক যুগ দেশের বাইরে থেকেও নিজের নেতৃত্বগুণে দলের সংকটের সময় ভারপ্রাপ্ত চেয়ারম্যান হয়েছেন তিনি। লন্ডন থেকে নিয়মিত দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে আলোচনা করে তিনি অন্যতম বৃহৎ এই দল পরিচালনা করছেন।‘দলের চেয়ারপার্সনের পর তিনি ক্ষমতাশালী ব্যক্তি, এখন বলতে গেলে দলে তিনি সর্বময় ক্ষমতার অধিকারী। বিএনপির মতো একটি ভাঙনপ্রবন দলকে দেশের বাইরে থেকে একতাবদ্ধ রাখতে পারা সত্যিই বিস্ময়ের। তৃণমূল থেকে রাজনীতি করে আসায় নিজের নেতৃত্বগুণে এটা তারেক রহমানের পক্ষে এটা সম্ভব হয়েছে’, বলেন তালিকা তৈরির সঙ্গে সংশ্লিষ্টরা।

সজীব ওয়াজেদ জয়ের তালিকায় স্থান পাওয়া নিয়ে বলা হয়, ‘সজীব ওয়াজেদ জয় ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ও অভাবনীয় সফলতা অর্জন করেছেন। এছাড়া আওয়ামী লীগে তাকে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তি ধরা হলেও তিনি দল নিয়ে আসলে তেমন একটা মনোযোগী নন। তিনি মনে করেন, আওয়ামী লীগ পরিচালনার জন্য যথেষ্ট নেতৃবৃন্দ এবং লোকবল রয়েছে। তাই এদিকে তিনি খুব বেশি মনোযোগ দেওয়ার বদলে তিনি রাষ্ট্রীয় অন্যান্য কাজেই বেশি মনোযোগ দেন।’

প্রতিবছর তরুণ নেতৃত্বে ‘টপ-২০’ তালিকা করা হয়। এবারই প্রথমবারের মতো সেই তালিকায় বাংলাদেশের প্রধান দুই রাজনৈতিক দলের ভবিষ্যৎ কাণ্ডারীরা স্থান পেলেন।

About editor

Check Also

স্বেচ্ছাসেবক লীগ নেতার লাশ নিতে পরিবারের অস্বীকৃতি, দাফনে বাধা

সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার কৃষ্ণনগর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান কে এম মোশাররফ হোসেন হত্যা মামলার প্রধান …