Tuesday , October 23 2018
Home / রাজনীতি / আগামী কাল নাকি ‘শহরে-নগরে’ ব্যাগ নিষিদ্ধ?

আগামী কাল নাকি ‘শহরে-নগরে’ ব্যাগ নিষিদ্ধ?

উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন’ উপলক্ষে আগামীকাল বৃহস্পতিবার দেশব্যাপী বড় ধরনের উদযাপন অনুষ্ঠানের আয়োজন করেছে সরকার। এ উপলক্ষে ওই দিন রাস্তাঘাটে ‘ব্যাগ বহন’ নিয়ে একটি খবরে বিভ্রান্তি তৈরি হয়েছে।গতকাল মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের বরাতে একুশে টেলিভিশন অনলাইন, দৈনিক যুগান্তর অনলাইন, পরিবর্তন ডটকম, ঢাকাটাইমস-সহ বেশ কয়েকটি অনলাইন সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়, দিনটিতে রাজধানীসহ সারা দেশের গুরুত্বপূর্ণ শহরে ব্যাগ নিয়ে চলাচল করা যাবে না।

পরিবর্তন ডটকমের ‘আগামী ২২ মার্চ শহরে সব ধরনের ব্যাগ বহন নিষিদ্ধ’ শিরোনামের খবরে বলা হয়, “স্বল্পন্নোত দেশ হতে উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষে আগামী ২২ মার্চ জাতীয়ভাবে গ্রহণ করা হয়েছে বিভিন্ন কর্মসূচি। এ কর্মসূচি বাস্তবায়নে সার্বিক নিরাপত্তার স্বার্থে রাজধানীসহ সারাদেশের গুরুত্বপূর্ণ শহরে সকল প্রকার ব্যাক-প্যাকসহ সব ধরনের ব্যাগ বহন নিষিদ্ধ থাকবে।”
যুগান্তর জানিয়েছে, “প্রধানমন্ত্রীর সংবর্ধনাস্থলসহ সারা দেশে আয়োজিত অনুষ্ঠানে কেউ ব্যাগ, দাহ্য পদার্থ নিয়ে প্রবেশ করতে পারবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।”

আবার কিছু অখ্যাত অনলাইন পত্রিকা আরেকটু বাড়িয়ে শিরোনাম করেছে ‘শহরে নগরে ব্যাগ বহন নিষিদ্ধ’।কিন্তু আজ বুধবার দুপুরে প্রকাশিত যমুনা টেলিভিশনের অনলাইনে বলা হয়েছে- “বিভিন্ন গণমাধ্যমে গতকাল মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রীর বরাতে প্রকাশিত সংবাদের ব্যাখ্যা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আজ বুধবার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু সাংবাদিকদেরকে এক ক্ষুদে বার্তায় জানান, উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্য বিবেচিত হওয়া উপলক্ষে ২২ মার্চ আয়োজিত অনুষ্ঠানস্থলে শুধু ব্যাগ বহন করা যাবে না।

“ব্যাগ শুধু অনুষ্ঠানস্থলে নিষিদ্ধ: স্বরাষ্ট্র মন্ত্রণালয়” শিরোনামের প্রতিবেদনে ‍শরীফ মাহমুদ অপু ক্ষুদে বার্তা তুলে ধরে যমুনা টিভি লিখেছে- “গণমাধ্যম সংশ্লিষ্ট ভাই বোনদের দৃষ্টি আকর্ষণ করছি- কয়েকটি গণমাধ্যমে গতকাল মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকে ভুলভাবে উপস্থাপন করা হয়েছে। প্রকাশিত প্রতিবেদেনে “আগামী বৃহস্পতিবার শহরে ব্যাগ বহন করা যাবে না” বলা হয়েছে। প্রকৃতপক্ষে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য ছিল “মাননীয় প্রধানমন্ত্রীর বৃহস্পতিবার (২২/০৩/২০১৮) অনুষ্ঠানস্থলে কোন ধরণের ব্যাগ, আগ্নেয়াস্ত্র, ধারালো অস্ত্র ইত্যাদি বহন করা যাবেনা।” মাননীয় মন্ত্রীর বক্তব্য সঠিকভাবে উপস্থাপনের জন্য বিশেষভাবে অনুরোধ জানানো যাচ্ছে।”

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তার বক্তব্য অনুযায়ী স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর বৃহস্পতিবার (২২/০৩/২০১৮) অনুষ্ঠানস্থলে কোন ধরণের ব্যাগ, আগ্নেয়াস্ত্র, ধারালো অস্ত্র ইত্যাদি বহন করা যাবেনা।’প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু আগামীকাল সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন। এতে বুঝা যাচ্ছে ‘ব্যাগ বহনের নিষেধাজ্ঞা’ শুধু রাজধানীতে অনুষ্ঠিত প্রধানমন্ত্রীর অনুষ্ঠানস্থলে।কিন্তু দৈনিক যুগান্তরের প্রতিবেদন বলছে, শুধু অনুষ্ঠানস্থলে ব্যাগ নিষিদ্ধ। তবে ঢাকার বাইরে অনুষ্ঠানস্থলগুলোও এর আওতায়।

স্বরাষ্ট্রমন্ত্রীর গতকালের বক্তব্যের কোনো ভিডিও রেকর্ড অনলাইনে খুঁজে না পাওয়ায় তিনি আসলে কী বলেছিলেন তা যাচাইয়ের সুযোগ হয়নি। তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা যেহেতু “আগামী বৃহস্পতিবার শহরে ব্যাগ বহন করা যাবে না” সংক্রান্ত খবরকে ‘ভুল’ বলে দাবি করেছেন- এ থেকে এটি নিশ্চিত হওয়া যায় যে, ‘পুরো শহরে’ ব্যাগ বহন নিষিদ্ধ নয় কোনোভাবেই, নিষিদ্ধ ‘শুধু অনুষ্ঠানস্থলে’। তবে শুধু রাজধানীর অনুষ্ঠানস্থল, নাকি সারাদেশের বিভিন্ন শহরে আয়োজিত অনুষ্ঠানস্থলও অন্তর্ভূক্ত তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

About editor

Check Also

স্বেচ্ছাসেবক লীগ নেতার লাশ নিতে পরিবারের অস্বীকৃতি, দাফনে বাধা

সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার কৃষ্ণনগর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান কে এম মোশাররফ হোসেন হত্যা মামলার প্রধান …