Tuesday , October 23 2018
Home / রাজনীতি / বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের ব্যাপক বাধা

বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের ব্যাপক বাধা

হাইকোর্টের আপিল বিভাগ বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জামিন স্থগিত করার প্রতিবাদে সারা দেশের ন্যায় নওগাঁয় পুলিশ বেষ্টনীর মধ্যে জেলা বিএনপির বিক্ষোভ মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। পুলিশি বাধার কারণে জেলা বিএনপি’র কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল শহরের অভ্যন্তরে প্রবেশ করতে পারেনি। সমাবেশে শহরের বিভিন্ন স্থান থেকে ছোট ছোট মিছিল জেলা কার্যালয়ে এসে একত্রিত হলে কার্যালয়ের সামনে পুলিশির বাধার মুখেই এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। মঙ্গলবার দুপুরে জেলা বিএনপির দলীয় কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। সমাবেশে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা লেঃ কর্নেল (অবঃ) আব্দুল লতিফ খান, জেলা বিএনপির সভাপতি ও পৌর মেয়র নজমুল হক সনি, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধলু, সাংগঠনিক সম্পাদক মামুনুর রহমান রিপন, জাহিদ হাসান পলাশ প্রমুখ। বক্তারা অবিলম্বে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবী জানান।
নতুন কৌশলের কথা ভাবছে বিএনপিদলীয় প্রধানের মুক্তি ত্বরান্বিত করতে নতুন করে চিন্তাভাবনা করছে বিএনপি। বিভিন্ন পর্যায়ের নেতাদের নিয়ে যৌথসভা করার সিদ্ধান্ত নিয়েছে দলটি। এ ছাড়া শিগগিরই জোট শরিকদের নিয়ে বৈঠকে বসার চিন্তাভাবনা এবং ঢাকায় নিযুক্ত বিদেশি কূটনীতিকদের সার্বিক পরিস্থিতি জানানোর বিষয়টি ঠিক করা হয়েছে।আপিল বিভাগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন স্থগিত হওয়ার পর দলটির জ্যেষ্ঠ নেতাদের বৈঠকে এসব বিষয় নিয়ে আলোচনা হয়। সোমবার গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে সন্ধ্যা ৭টায় এই বৈঠক শুরু হয়ে রাত ৯টায় শেষ হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, দলের জ্যেষ্ঠ নেতারা মনে করেন, খালেদা জিয়ার কারাবাস দীর্ঘ হবে—তা সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে তাঁর জামিন স্থগিত হওয়ার পর আরও স্পষ্ট হয়ে গেছে। তাই চলমান শান্তিপূর্ণ কর্মসূচির পাশাপাশি দলীয় প্রধানের মুক্তি কীভাবে ত্বরান্বিত করার যায়, এ নিয়ে নতুন করে চিন্তাভাবনা করছে দলটি।বৈঠকে অংশ নেওয়া কয়েকজন নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, শিগগিরই জোট শরিকদের নিয়ে একটি বৈঠক করার চিন্তাভাবনা করা হচ্ছে। দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের নিয়ে একটি যৌথসভা করার সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া ঢাকায় নিযুক্ত বিদেশি কূটনীতিকদের সার্বিক পরিস্থিতি জানানো হবে বলেও ঠিক করা হয়েছে।জোট নেতাদের সঙ্গে বৈঠক ও দলের নেতাদের সঙ্গে যৌথসভা শেষে খালেদা জিয়ার মুক্তির দাবিতে নতুন কোনো কর্মসূচি ঠিক করা হতে পারে বলে জানিয়েছেন বৈঠকে অংশ নেওয়া একজন নেতা। তিনি বলেন, শান্তিপূর্ণ কর্মসূচিকে সরকার তেমন গুরুত্ব দিচ্ছে না। আবার শক্ত কর্মসূচি দিয়েও সরকারের ফাঁদে পা দিতে চাচ্ছি না। তাই আলাপ আলোচনা করে নতুন কৌশল ঠিক করা হবে।

জানতে চাইলে স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, ‘আনুষ্ঠানিক কোনো বৈঠক হয়নি। বলার মতো কিছু নেই।’বৈঠকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু ও বরকত উল্লাহ বুলু উপস্থিত ছিলেন।

সবাইকে জানিয়ে দিতে নিউজটি অবশ্যই শেয়ার করুন

About editor

Check Also

স্বেচ্ছাসেবক লীগ নেতার লাশ নিতে পরিবারের অস্বীকৃতি, দাফনে বাধা

সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার কৃষ্ণনগর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান কে এম মোশাররফ হোসেন হত্যা মামলার প্রধান …