Wednesday , June 20 2018
Home / অন্যান্য / আগামী ২১শে মার্চ সুইনবোর্ণ ইউনিভার্সিটি অফ টেকনোলজি আয়োজিত রোহিঙ্গা সঙ্কট শীর্ষক আলোচনা এবং আলোকচিত্র প্রদর্শনী আনুষ্ঠান

আগামী ২১শে মার্চ সুইনবোর্ণ ইউনিভার্সিটি অফ টেকনোলজি আয়োজিত রোহিঙ্গা সঙ্কট শীর্ষক আলোচনা এবং আলোকচিত্র প্রদর্শনী আনুষ্ঠান

 

আগামী ২১শে মার্চ জাতিগত বৈষম্য দূরীকরণ আন্তর্জাতিক দিবস, দারিদ্র দিবস এবং আন্তর্জাতিক বন দিবস। তাৎপর্যপূর্ণ এই দিনটিকে স্মরণ করতে সুইনবোর্ণ ইউনিভার্সিটি অফ টেকনোলজির বাণিজ্য আনুষদ আয়োজন করেছে রোহিঙ্গা সঙ্কট শীর্ষক আলোচনা এবং আলোকচিত্র প্রদর্শনী আনুষ্ঠান।

মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠী মিয়ানমারের সেনা বাহিনী এবং তাদের দোসরদের দ্বারা অবর্ণনীয় নির্যাতনের শিকার হয়েছে। UNOSAT নিশ্চিত করেছে যে সর্বমোট ২৭৫টি জনপদ আগুনে জ্বালিয়ে দেয়া হয়েছে, অগণিত মহিলা পাশবিক নির্যাতনের শিকার হয়েছেন, MSF এর তথ্য অনুসারে ৬,৭০০ রোহিঙ্গা খুন হয়েছেন। জাতিসংঘ নিশ্চিত করেছে যেকেবলমাত্র বাংলাদেশেই ৭৮০,০০০ রোহিঙ্গা প্রাণ ভয়ে পালিয়ে এসেছেন। এছাড়া, আরো কয়েক লক্ষ রোহিঙ্গা মিয়ানমারে আটকে পড়েছেন। রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর অগাস্ট ২০১৭এর দমনপীড়ন মিয়ানমারের সেনাবাহিনীর সমন্বিত পরিকল্পনার অংশ এবং তাদের বাস্তুচ্যুত করে ছিল তাদের লক্ষ্যবস্তু। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার এই দমনপীড়নকে ‘জাতিগত নিধনের পাঠ্যপুস্তক উদাহরণ’ বলে উল্লেখ করেছেন।

রোহিঙ্গা সঙ্কট শীর্ষক আলোচনা এবং আলোকচিত্র প্রদর্শনী আনুষ্ঠানে প্রধান আলোচক হিসাবে থাকবেন প্রফেসর মাসুদুর রহমান (নর্ডল্যান্ড ইউনিভার্সিটি, নরওয়ে) এবং প্রফেসর ক্রিস্টিনা জুব্বস (সুইনবোর্ণ বিসনেস স্কুল, সুইনবোর্ণ ইউনিভার্সিটি অফ টেকনোলজি, মেলবোর্ন, অস্ট্রেলিয়া) । অনুষ্ঠানে ড: মহসিন হাবিব বাস্তুচ্যুত রোহিঙ্গাদের পুনর্বাসন, পুনর্বাসন এবং স্বদেশ প্রত্যাবর্তন বিষয়ে গবেষণা প্রকল্প বিষয়ে আলোচনা করবেন। গবেষণা প্রকল্পে জড়িত রয়েছেন কয়েকটি দেশের বিশ্ববিদ্যালয়ের নামকরা গবেষক, প্রতিষ্ঠান এবং দেশি বিদেশী উন্নয়ন সংস্থা। অনুষ্ঠানে মেলবোর্নের আলোকচিত্রী সালাহউদ্দিন আহমদ এর নির্বাচিত ৪০ টি আলোকচিত্র প্রদর্শিত হবে যেগুলো তিনি গত নভেম্বরে উখিয়া এবং টেকনাফে অবস্থিত রোহিঙ্গা ক্যাম্প থেকে রোহিঙ্গাদের অবস্থা ক্যামেরা বন্দি করেছিলেন।

অস্ট্রেলিয়ান মূল ধারার জনগোষ্ঠীর মাঝে রোহিঙ্গাদের জীবন জীবিকা এবং তাদের বর্তমার্ন অবস্থা তুলে ধরা এবং জনসচেতনা সৃষ্টি এই সেমিনারের অন্যতম উদ্দেশ্য। আপনারা এই অনুষ্ঠানে সবান্ধব আমন্ত্রিত।

রোহিঙ্গা সঙ্কট শীর্ষক আলোচনা এবং আলোকচিত্র প্রদর্শনীটি অনুষ্ঠিত হবে ১৭ই মার্চ বিকেল ৩:৩০ – ৭:০০ ঘটিকা।
স্থান: The George, 2nd floor, Swinburne University of Technology. Wakefield Street, Hawthorn.

About hussainalmahmud

Check Also

পাগলেও জানে আওয়ামীলীগ কথা দিয়ে কথা রাখে না।।(ভিডিও সহ)

পাগলেও জানে আওয়ামীলীগ কথা দিয়ে কথা রাখে না।।(ভিডিও সহ) পাগলেও জানে আওয়ামীলীগ কথা দিয়ে কথা …