Friday , October 19 2018
Home / জাতীয় / বর্তমানে ​শুধু তাদেরই পুলিশের চাকুরী, যাদের মামা আছে

বর্তমানে ​শুধু তাদেরই পুলিশের চাকুরী, যাদের মামা আছে

বর্তমানে পুলিশের চাকুরীতে মামা না থাকলে ভাগিনার কোনো গতি হয় না আর মামা থাকলেই পুলিশের চাকুরী।বাবা-মার স্বপ্ন ছিলো আমাকে যে কোনো এক বাহিনীতে দিবে, আমার স্বপ্নের চেয়ে আমার বাবা-মার স্বপ্ন আমার কাছে অনেক বেশি, সেই স্বপ্ন পুরুন করার জন্য গত ৬ই মার্চ মঙ্গলবার দিনাজপুর পুলিশ লাইন্সে পুলিশে কনস্টেবল (ট্রেইনি রিক্রুট কনস্টেবল-টিআরসি) পদে মাঠে দাঁড়ানোর জন্য প্রায় হাজার হাজার প্রার্থীর মত আমিও মাঠে দাঁড়াতে আসছি। প্রাথমিক ভাবে মোবাইল সেট নিয়ে মাঠে নিয়ে যাইতে দিচ্ছে না, তখন মোবাইল টা খালাতো ভাইকে দিয়ে দিলাম। তারপরে পুলিশ লাইন্সের মাঠে দেখলাম প্রায় ৬০% প্রার্থীর কাছেই মোবাইল, এ মোবাইল কেমন করে আসলো মাঠে? সবার প্রাথমিক উচ্চতার মাপ দেওয়ার শেষে মুক্তিযুদ্ধার কোটা পুরুষ প্রার্থী প্রতি গ্রুপে ১৫ জন দৌড় দিচ্ছে এর মধ্যে ১৫ জনকেই নেওয়া হচ্ছে এবং একটি দূশ্য দেখে অবাক হয়ে গেলাম এক প্রার্থী দৌড় দিতে মাঝ পথে দুই বার মাটিতে পরে গেলেও তারপর তাকেউ টুকুন দেওয়া হলো, কেউ কেউ তো নির্ধারিত স্থানে না গেলেও তাকে টুকুন দেওয়া হচ্ছে, যাক সে কথা হাজার হলেও তারা মুক্তিযুদ্ধার কোটা।

এবার আসি সাধারন কোটার, সেখানে ঘোষনা দিলো ১০ জন প্রার্থীর মধ্যে যে ৫ জন নির্ধারিত স্থানে আগে যাবে সে টুকুন পাবে! কিন্তুু যা দেখলাম কেউ কেউ ৬ষ্ট তম বা ৭ম তম হওয়ার পরও টুকুন পাচ্ছে যেমন ভাবে আমিই দৌড়ে ৪র্থ হওয়ার পরও আমাকে টুকুন না দিয়ে যে ৬ষ্ট তম স্থানে যে ছিলো তাকে দেওয়া হলো টুকুন, তখনেই ভেবে নিলাম আমার মামা নেই তাই আমি টুকুন পাই নি, তার মামা আছে তাই সে টুকুন পেয়েছে। তবুও সেখানেই অফিসারকে প্রশ্ন করছিলাম, স্যার আমি তো ৪র্থ হয়েছি, কিন্তুু আমাকে টুকুন না দিয়ে যে তাকে টুকুন দিলেন? সে বললো ছেলেটার নামে উপর মহলের সুপারিশ আছে, তার জন্যই আপনাকে দেওয়া হয় নি। আর আমার মতই একে অবস্থা ৫ম তম স্থানে যে ছিলো তাকে বাদ দিয়ে ৭ম তম স্থানে যে ছিলো তাকে টুকুন দেওয়া হলো।
বর্তমানে যে কোনো কাজে পুলিশের কাছে গেলে ঘুষ দিতে হচ্ছে আমাদের কে, তারা আবার ঘুষ নিবে না কেন? সাধারনত কনস্টেবলের চাকুরী নেওয়ার জন্য ১২ থেকে ১৫ লক্ষ টাকা দিতে ইচ্ছে উপর মহলে বা মামাদের।

অবশেষে এটাই বলবো, বর্তমানে পুলিশের চাকুরীতে মামাদের রাজত্ব।

About editor

Check Also

আজ থেকে আমরা আরও কাছে এলাম আর সম্পর্ক আরও গভীর হলো – হাসিনাকে মোদী

ভিডিও করফারেন্সে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, আজ থেকে আমরা আরও কাছে এলাম আর সম্পর্ক …