Wednesday , October 17 2018
Home / আলোচিত সংবাদ / আগামী বছর ইজতেমা শুরু ১১ জানুয়ারি

আগামী বছর ইজতেমা শুরু ১১ জানুয়ারি

আগামী বছর বিশ্ব ইজতেমা শুরু হবে ১১ জানুয়ারি থেকে। প্রথম পর্বের এই ইজতেমা চলবে ১১, ১২ ও ১৩ জানুয়ারি এবং বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে ১৮, ১৯ ও ২০জানুয়ারি।শুক্রবার রাতে কাকরাইল মসজিদে তাবলিগ মুরুব্বিদের এক পরামর্শ সভায় ওই তারিখ নির্ধারণ করা হয় বলে ইজতেমার মুরুব্বি মো. গিয়াস উদ্দিন জানান।এদিকে, চলমান বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন শনিবার বাদ ফজরের পর শুরু হয়েছে। কনকনে শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে শনিবার সকালেও দেশ-বিদেশের ধর্মপ্রাণ মুসলমানরা ইজতেমা ময়দানে আসছেন। রোববার সকালে আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের ইজতেমার প্রথম পর্ব।৪দিন বিরতি দিয়ে আগামী ১৯ জানুয়ারি শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ২১ জানুয়ারি শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।ইজতেমা ময়দানে লাখো মুসল্লির জুমার নামাজ আদায়
মাওলানা সাদকে ছাড়াই টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের প্রথম দিনে লাখো মুসল্লি একসঙ্গে জুমার নামাজ আদায় করেছেন।

শুক্রবার রাজধানীর কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মাওলানা মোহাম্মদ জুবায়েরের ইমামতিতে ইজতেমা ময়দানে দেশের সর্ববৃহৎ জুমার নামাজে খুতবা পাঠ শুরু হয় দুপুর ১টা ৩০ মিনিটে। নামাজ শুরু হয় ১টা ৪০ মিনিটে।ইজতেমায় যোগদানকারী মুসল্লি ছাড়াও জুমার নামাজে অংশ নিতে ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি ইজতেমাস্থলে হাজির হন। দুপুর ১২টার দিকে ইজতেমার পুরো ময়দান পূর্ণ হয়ে যায়। মাঠে স্থান না পেয়ে মুসল্লিরা মহাসড়ক ও অলি-গলিসহ যে যেখানে পেরেছেন পাটি, চটের বস্তা ও খবরের কাগজ বিছিয়ে জুমার নামাজে শরিক হন।ইজতেমা মাঠের জুমার নামাজে অংশ নেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও গাজীপুর ২ আসনের সংসদ সদস্য জাহিদ হাসান রাসেল।শুক্রবার বাদ ফজর থেকে শুরু হয় এবারের বিশ্ব ইজতেমা। বয়ান করছেন সৌদি আরব তাবলিগের মুরব্বি শেখ ওমর খতিব। বয়ান তরজমা করছেন বাংলাদেশের মো. আবদুল মতিন।এদিকে বৃহস্পতিবার দিবাগত রাতে ইজতেমা ময়দানে আজিজুল হক (৬০) নামে এক মুসল্লির মৃত্যু হয়েছে। তার বাড়ি মাগুরার শালিখা উপজেলার হবিষপুর গ্রামে।

ইজতেমা সূত্র জানায়, গত বৃহস্পতিবার রাত ১১টার দিকে আজিজুল হক ২৯নং খিত্তায় পেটের ব্যথায় অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে দ্রুত টঙ্গী সরকারি হাসপাতালে নিয়ে গেলে রাত সাড়ে ১১টার দিকে তার মৃত্যু হয়।তাবলিগ জামাত আয়োজিত বিশ্ব ইজতেমার প্রথম পর্বে আজ মূলবয়ান মঞ্চ থেকে জ্যেষ্ঠ মুরুব্বীরা আগত মুসল্লিদের উদ্দেশ্যে বিভিন্ন ভাষায় আল্লাহ ও তার রাসূলের নির্দেশিত ইসলামী বিধানের ওপর দিক নির্দেশনামূলক গুরুত্বপূর্ণ বয়ান করছেন।বিশ্ব ইজতেমার প্রথম ধাপে ২৮টি খিত্তা এবং দ্বিতীয় ধাপে ২৯টি খিত্তা স্থাপন করা হয়েছে। প্রথম পর্বে ১৬ জেলা এবং দ্বিতীয় পর্বে ১৬ জেলার মুসল্লিরা অংশ নেবে। এবারের ইজতেমায় বিশ্বের শতাধিক দেশের ১০ হাজারের বেশি মেহমান অংশগ্রহণ করেছেন বলে আশা করা হচ্ছে।

About editor

Check Also

দুর্ঘটনার ওপর কারও হাত নেই – জাফর ইকবাল

আমি দুর্বল প্রকৃতির মানুষ। মাঝে মাঝেই আমি খবরের কাগজের কোনো কোনো খবর পড়ার সাহস পাই …