Friday , June 22 2018
Home / রাজনীতি / ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে সারাদেশে সংঘর্ষ, গুলিবিদ্ধ ৩, অর্ধশতাধিক আহত !

ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে সারাদেশে সংঘর্ষ, গুলিবিদ্ধ ৩, অর্ধশতাধিক আহত !

সিলেট: সিলেটের এমসি কলেজে প্রতিষ্ঠাবার্ষিকীর মিছিলে ছাত্রলীগের দুই পক্ষে ধাওয়া-পাল্টা-ধাওয়া ঘটনা ঘটেছে। এতে তিনজন আহত হয়েছেন।বৃহস্পতিবার দুপুরে কলেজটির ক্যাম্পাসে এ ঘটনা ঘটে। আহত তিনজনের মধ্যে দুইজনকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে পুলিশ তাদের পরিচয় জানায়নি। কয়েকজন প্রত্যক্ষদর্শীদের দাবি জানান, সংঘর্ষ চলাকালে ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটেছে।

শাহপরান থানার ওসি আক্তার হোসেন জানান, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে টিলাগড় এমসি কলেজে জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক কামরুল ইসলামের নেতৃত্বে একটি দল অবস্থান নিয়েছিল। এ সময় মহানগর ছাত্রলীগের সাবেক সহ-সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদারের নেতৃত্বে ছাত্রলীগের একটি মিছিল এমসি কলেজে ঢোকার চেষ্টা করলে দুই পক্ষের মধ্যে এ ঘটনা ঘটে।

তিনি আরো জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে শর্টগানের ৪০ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে পুলিশ। বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।

বরিশাল: ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বরিশাল মহানগর ছাত্রলীগের কেক কাটার প্রস্তুতিকালে হামলা ঘটনা ঘটেছে।বুধবার (৩ জানুয়ারি) রাতে নগরের আলেকান্দা নূরিয়া মাধ্যমিক বিদ্যালয়ে এ হামলার ঘটনা ঘটে। এতে ৫জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

মহানগর ছাত্রলীগের নেতা তারিকুল ইসলাম কানন জানান, ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে বরিশাল নগরের দক্ষিণ আলেকান্দা এলাকার নূরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের নতুন ভবনের দ্বিতীয় তলার সেমিনার কক্ষে কেক কাটার আয়োজন করা হয়। এ সময় প্রতিপক্ষ মহানগর ছাত্রলীগের নেতা রইচ আহমেদ মান্নার নেতৃত্বে একটি মোটরসাইকেল বহর নিয়ে বেশ কিছু লোকজন বিদ্যালয়ের সামনে আসে। পরে তারা বিদ্যালয়ের ভেতরে গিয়ে সেখানে থাকা কয়েকটি মোটরসাইকেল ভাঙচুর করে। পাশাপাশি বিদ্যালয়ের আয়োজন স্থলের চেয়ার-টেবিল ভাঙচুর করে প্রতিষ্ঠাবার্ষিকীর কেকটি ফেলে দেয় তারা।

তিনি আর জানান, হামলাকারীদের হাতে লাঠিসোটা ও অস্ত্র থাকায় কর্মীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় বিদ্যালয়ের ভেতরে প্রবেশ করলে আমাকে ও ছাত্রলীগের কর্মী মেহেদীকে মারধর করে তারা।

স্থানীয়রা জানান, ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নূরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের দ্বিতীয় তলায় অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় বরিশাল মহানগর ছাত্রলীগের সভাপতি মো. জসিমউদ্দিন বিদ্যালয়ের বাহিরে অবস্থান করছিল। হামলা-ভাঙচুর শুরু হলে তিনি তাৎক্ষণিক ঘটনাস্থল ত্যাগ করেন। পরে তার অনুসারীরাও পাল্টা অবস্থান নেওয়ার চেষ্টা করে। হামলাকারীরা সংখ্যায় বেশি হওয়ায় তা আর হয়ে ওঠেনি।

হামলার বিষয়ে মহানগর ছাত্রলীগের নেতা মান্নার বক্তব্য জানতে তার মোবাইল নম্বরে ফোন করা হলে নম্বরটি বন্ধ পাওয়া যায়। বরিশাল কোতোয়ালী মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) আরাফাত হাসান বাংলানিউজকে জানান, হামলার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছানোর আগেই হামলাকারীরা পালিয়ে যায়। তবে কারা হামলা করেছে সে বিষয়টি জানা নেই। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত র‌্যালিতে দাঁড়ানো নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখার দুই গ্রুপের মারামারিতে ৩ জন আহত হয়েছেন। আজ বেলা সাড়ে ১১টার দিকে চবি ক্যাম্পাসে এ ঘটনা ঘটে।

চবি সূত্রে জানা যায়, ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ক্যাম্পাসে র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিতে দাঁড়ানো নিয়ে বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন ভিত্তিক ছাত্রলীগের বগিভিত্তিক সংগঠন সিক্সটি নাইন ও ভিএক্সের কয়েকজন কর্মীর মধ্যে বাকবিতণ্ডা হয়। এক পর্যায়ে উভয়পক্ষই মারামারিতে জড়িয়ে পড়ে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এই সময় ছাত্রলীগের এককর্মী গুরুতর আহত হন। দুপুর দুইটা পর্যন্ত উভয়পক্ষই মুখোমুখি অবস্থান নেয়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

চবির সহকারী প্রক্টর নিয়াজ মোরশেদ বলেন, ‘ছাত্রলীগের কর্মীদের মধ্যে মারামারি হয়েছে। একজনকে আহত অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।’

About banglamail

Check Also

আজ মুহিত ম্যাজিক

আগামী ডিসেম্বরের মধ্যে জাতীয় সংসদ নির্বাচনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। নির্বাচনের ছয় মাস আগে অর্থমন্ত্রী আবুল …