Friday , June 22 2018
Home / বিশেষ প্রতিবেদন / মোস্তফা জব্বারের জব্বর স্টাইল !

মোস্তফা জব্বারের জব্বর স্টাইল !

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের টেকনোক্র্যাট মন্ত্রী হলেন মোস্তফা জব্বার।মঙ্গলবার (২ জানুয়ারি) সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবনে শপথ পাঠ করানবাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তফা জব্বারকে। শপথগ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি যেহেতু সংসদ সদস্য নন, তাই তাঁকে মন্ত্রিসভায় আনা হয়েছে টেকনোক্র্যাট হিসেবে। ৬৮ বছর বয়সী মোস্তফা জব্বারই প্রথম ১৯৮৮ সালের ১৬ ডিসেম্বর বিজয় বাংলা কীবোর্ড ও সফটওয়্যার প্রকাশ করেন। সেটি প্রথমে মেকিন্টোস কম্পিউটারের জন্য প্রণয়ন করলেও পরে ১৯৯৩ সালের ২৬ মার্চ উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য বিজয় বাংলা কীবোর্ড ও সফটওয়্যার প্রকাশ করেন।

১৯৪৯ সালের ১২ আগস্ট ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ থানায় জন্ম নেওয়া এই প্রযুক্তিবিদ ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে স্নাতক পাস করেন। ছাত্রাজীবনে তিনি বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ত ছিলেন এবং ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে মুজিব বাহিনীর খালিয়াজুরি থানারসহ অধিনায়ক ছিলেন।১৯৭২ সালের ১৬ জানুয়ারি ছাত্র থাকাকালেই মোস্তাফা জব্বার সাংবাদিকতার মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন। সেই সময়ে তিনি সাপ্তাহিক গণকণ্ঠ পত্রিকায় রিপোর্টার হিসেবে কাজে যোগ দেন। ১৯৭৩ সালে তিনি ঢাকা সাংবাদিক ইউনিয়নের প্রচার ও প্রকাশনা সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৫ সালে গণকণ্ঠ বন্ধ হয়ে যাবার পর তিনি ট্রাভেল এজেন্সি, মুদ্রণালয়, সংবাদপত্র ইত্যাদি ব্যবসায় যুক্ত হন।

তিনি ট্রাভেল অ্যাজেন্টদের সংগঠন আটাব (অ্যাসোসিয়েশন অব ট্রাভেল অ্যাজেন্টস অব বাংলাদেশ)- এর সাধারণ সম্পাদক ছিলেন। তিনি ১৯৮৭ সালের ২৮ এপ্রিল মেকিন্টোস কম্পিউটারের বোতাম স্পর্শ করার মধ্য দিয়ে কম্পিউটার ব্যবসায় প্রবেশ করেন। সেই বছরের ১৬ মে তিনি কম্পিউটারে কম্পোজ করা বাংলা সাপ্তাহিক পত্রিকা আনন্দপত্র প্রকাশ করেন।

সম্প্রতি মোস্তফা জব্বারের ক​য়েকটি ছবি ফেসবুকে ভাইরাল হ​য়। ছবিতে দেখা যায় তিনি স্কুলের কোমলমতি মেয়েদের বুক জ​ড়িয়ে ধরেছেন​। যেসব শিশুদের যৌনতা সম্বন্ধে কোন ধারণা তৈরী হবার আগেই যদি বয়স্ক কারো দ্বারা যৌন হয়রানির স্বীকার হয়, সেক্ষেত্রে সেটাকে বলা হয় পেডোফিলিয়া। এক্ষেত্রে শিশুটির প্রতি বয়স্ক ব্যক্তিটির এক ধরণের আকর্ষণ কাজ করবে, যেটা অন্যসব শিশু যৌন হয়রানির ক্ষেত্রে থাকে না। আবার সব পেডোফাইল ব্যক্তিই যে শিশুকে শারীরিকভাবে হয়রানি করবে তেমনটা নাও হতে পারে।

মোস্তফা জব্বারকে পেডোফিলিক আখ্যা দিয়ে ফেসবুকে ক​য়েকজন মন্তব্য করেন​, মোস্তফা জব্বারের জব্বর স্টাইল!

About banglamail

Check Also

চট্টগ্রামে শিক্ষার্থীদের অধিকার আদায় করতে গেলেই,মিডিয়ায় রণি সন্ত্রাসী

বিশেষ প্রতিবেদক চট্টগ্রাম: কিছুদিন আগে চট্টগ্রাম বিজ্ঞান কলেজের অধ্যক্ষ ড. জাহেদ খানকে লাঞ্ছিত করার ঘটনায় …