বেশি উত্তেজিত হবেন না: ট্রাম্পকে কড়া জবাব ইরানের

ইরানে কিছু পণ্যের দাম বাড়ার প্রতিবাদে দেশটির কয়েকটি শহরে বিক্ষোভের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটের কড়া জবাব দিয়েছে তেহরান। দেশটির সংসদ স্পিকারের আন্তর্জাতিক বিষয়ক বিশেষ উপদেষ্টা হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেছেন, ‘জনাব ট্রাম্প, আপনি উত্তেজিত হবেন না। বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের কর্মকাণ্ড এবং মানুষের অর্থনৈতিক দাবি নিয়ে আন্দোলনের মধ্যে পার্থক্য রয়েছে। ইরানের জনগণ হোয়াইট হাউজের সন্ত্রাসী এবং প্রতারণামূলক নীতির চেয়ে বরং নিজ দেশের নিরাপত্তা ও ধর্মীয় স্বাধীনতাকেই অধিক পছন্দ করে থাকেন।’

কিছু পণ্যের মূল্য বাড়ার প্রতিবাদে গত কয়েকদিনে রাজধানী তেহরান ও মাশহাদসহ কয়েকটি শহরে সমাবেশ হয়েছে। তারা কিছু পণ্যের মূল্য নিয়ন্ত্রণের কার্যকর ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

এদিকে ইরানে গত চারদিন ধরে টানা চলমান সরকার-বিরোধী বিক্ষোভ শক্ত হাতে দমন করার অঙ্গীকার করেছে দেশটির ইসলামিক রিভোলিউশনারি গার্ডস বা বিপ্লবী রক্ষীবাহিনী।

রিভোলিউশনারি গার্ডস পরিষ্কার করে দিয়েছে, তারা এই প্রতিবাদ-বিক্ষোভকে দ্রব্যমূল্য বৃদ্ধির বিরুদ্ধে আন্দোলন হিসেবে দেখছে না- বরং এটাকে সরকারের বিরুদ্ধে ছুড়ে দেওয়া চ্যালেঞ্জ বলেই মনে করছে।

বাহিনীর শীর্ষস্থানীয় কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল কওসারি সংবাদ সংস্থাকে বলেছেন, ‘এটা যদি জিনিসপত্রের দামের বিরুদ্ধে আন্দোলনই হত, তাহলে তো সেখান থেকে রাজনৈতিক স্লোগানও উঠত না- কিংবা সরকারি সম্পত্তি ও গাড়িতে আগুনও ধরানো হত না!’

Comments Us On Facebook: