টানা দ্বিতীয়বারের মতো ফিফা বর্ষসেরা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

মেসি এবং নেইমারকে হারিয়ে টানা দ্বিতীয় ও সর্বমোট পঞ্চমবারের মতো ফিফা বর্ষসেরার পুরস্কার জিতে নিলেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ সুপার স্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। একই সঙ্গে মেসির পাঁচবার বর্ষসেরা হওয়ার রেকর্ডেও ভাগ বসিয়ে দিলেন সিআর সেভেন।মঙ্গলবার রাতে ঐতিহ্যবাহী লন্ডন প্যালেডিয়ামের ব্লুমসবুরি বলরুমে ঘোষণা করা হয় ফিফার বর্ষসেরা পুরস্কারজয়ীদের নাম।

পুরো বছরজুড়ে ক্লাব ও দেশের জন্য দুর্দান্ত পারফর্ম করে এবারও ফিফার ‘দ্য বেস্ট’ হলেন সিআর সেভেন। ব্রাজিলের রোনালদো এবং আর্জেন্টিনার ম্যারাডোনার হাত থেকে পুরস্কার নেন সিআর সেভেন।বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় শুরু হয় মূল অনুষ্ঠান। উপস্থাপনা করেন হলিউডের বিখ্যাত অভিনেতা ইদ্রিস এলবা এবং ইংলিশ মডেল লায়লা-আনা লি।

পুরো অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয় ফিফার ইউটিউব চ্যানেলে আর ফেসবুক পেজে।প্রসঙ্গত, ১৯৯১ সাল থেকেই নিয়মিতভাবে বর্ষসেরা ফুটবলার পুরস্কার দিয়ে আসছিল ফিফা। ২০১০ সাল থেকে ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অরের সঙ্গে মিলে একীভূত হয়ে সেটির নাম হয়ে যায় ফিফা-ব্যালন ডি’অর।ছয় বছর পর গত বছর আবার আলাদা হয়ে যায় ফিফা আর ফ্রান্স ফুটবল। কিছু পরিবর্তন এনে ব্যালন ডি’অর দেয়া হচ্ছে আগের মতোই। তবে আনা হয়েছে বেশ কিছু পরিবর্তন। ফিফার পুরস্কারটা ২০১৬ সালে যাত্রা শুরু করেছে ‘দ্য বেস্ট’ নামে।প্রথমবারই সেরা হন রোনাল্ডো।

এদিকে ফিফা বর্ষসেরা কোচের পুরস্কার পেয়েছেন রোনাল্ডোর গুরু জিনেদিন জিদান।সেরা গোল কিপারের পুরস্কার পেয়েছেন ৩৯ বছর বয়সী ইতালির ফুটবলার বুফন। তিনি বর্তমানে ক্লাব যুভেন্টাসের হয়ে বিশ্ব মাতাচ্ছেন।ফিফা ফ্যান অ্যাওয়ার্ড জিতেছে স্কটিশ ফুটবল ক্লাব সেল্টিক এফসি।ফিফা বর্ষসেরা নারী ফুটবল দলের কোচ হিসেবে পুরস্কার জিতেছেন নেদারল্যান্ডস জাতীয় নারী ফুটবল দলের কোচ সেরিনা উইগম্যান।ফিফা বর্ষসেরা নারী ফুটবলারের পুরস্কার পেয়েছেন নেদারল্যান্ডের লিকে মার্টিনজ।

যুগান্তর

Comments Us On Facebook: