Wednesday , September 19 2018
Home / মুক্তমত / যে কারণে নির্বাচন ইসুতে জামায়াত বিরোধিতা…

যে কারণে নির্বাচন ইসুতে জামায়াত বিরোধিতা…

যারা ইনিয়েবিনিয়ে নির্বাচনে বি-টিমের পক্ষে সাফাই দিচ্ছে তারা হয়ত পরোক্ষভাবে লীগার অথবা অন্ধ জামায়াত বিরোধী। যুক্তি কি? দেখুন, জামায়াতের প্রথম সারির নেতারা প্রয়াত অথবা কারাগারে। গ্রাম থেকে শহর সবখানে তাদের কর্মীরা জেল,জুলম, মামলা,হামলার শিকার। এত কিছুর পরেও ৩৬ জন উপজেলা চেয়াররম্যান এবং প্রায় ১২৪ জন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এর মানে, স্বচ্ছ নিরেপক্ষ নির্বাচনে তারা আরো ভাল ফলাফল করবে।

এখন যারা বি-গ্রুপের পক্ষে যুক্তি দিচ্ছে তাদের দলের কয়জন ভোটে নির্বাচিত এলাকার মেম্বার আছে তা অণুবীক্ষণ যন্ত্র দিয়ে দেখার মত। তাহলে আপনি কোন যুক্তিতে বি-টিমের পক্ষে গলাবাজি করতেছেন তা সহজেই বুঝা যায়।

বিএনপি’কে জামায়াতের মাঝে ভাঙ্গন কারা চায়? এই প্রশ্নের উত্তর হল,আসলে বিএনপি-জামায়তের যৌত শক্তি নির্বাচনে বড় ফ্যাক্টর। সেটা ভোটের হিসাব এবং আন্দোলনের হিসাবেও। তাই সরকার শুরু থেকে এই জোটের ভাঙ্গনের জন্য অনেক ধরনের চেষ্টা চালিয়েছে। দুটো শাক্তি আলাদা হলে সরকারের জন্য সব হিসাব সহজ হবে।

দ্বিতীয়তঃ দুই আনার যেসব দল বিএনপি জোটে যোগ হতে ইচ্ছুক জামায়াতের কারণে জোটে তাদের গুরুত্ব মূল্যায়ন কম দেখতেছে। কারণ, বিএনপি তাদের জোটে জামায়াতকে বেশী গুরুত্ব দিবে সেটা আসন ভাগাভাগি হোক বা ক্ষমতায় গেলে পদপদবী ভাগাভাগি হোক। তাই জামায়াতকে আলাদা করতে পারলে দু’আনার পার্টিরা ক্ষমতার গুরুত্বপূর্ণ অংশিদার হওয়ার স্বপ্ন দেখতেছে।

তৃতীয়তঃ আঞ্চলিক রাজনীতিতে ভারতের প্রতিপক্ষ কোন রাজনৈতিক দল গড়ে উঠুক তা ভারত কখনো চায়না। নেপাল আর মালদ্বীপে অতি দাদাগিরি করতে গিয়ে ভারতের প্রভাব ক্ষুন্ন হয়ে গেছে। বাংলাদেশে জামায়াত মাথা ছড়া দিয়ে উঠলে ভারতের দাদাগিরিতে আঘাত লাগার যথেষ্ট সম্ভাবনা। তাই যেকোন মূল্যে জামায়াতকে দমিয়ে রাখতে চায় ভারত।

চতুর্থতঃ দেশের কথিত সুশীল, বাম বুদ্ধিজীবীর চক্ষুশূল হল যেকোন ইসলামীদল। সে হিসাবে তারা আদর্শগতভাবে জামায়াতের ঘোর বিরোধীতা করে আসছে এবং করতে থাকবে।

এই চার কারণ ছাড়া রাজনীতিতে জামায়াত বিরোধীতার আর কোন মৌলিক পয়েন্ট আপাতত দেখতেছিনা।

kutub shah

About banglamail

Check Also

জামায়াতের ঐতিহাসিক ভুলগুলো..

“জামায়াতের ঐতিহাসিক ভুলের কারণেই ১৯৯৬ এ আওয়ামীলীগ ক্ষমতায় এসেছিল। তারই ধারাবাহিকতায় জাতি আজও খেসারত দিচ্ছে।” …