Wednesday , September 19 2018
Home / ফেসবুক স্ট্যাটাস থেকে / সমকামিতা কোন অপরাধ ন​য় – শাম্মী হক

সমকামিতা কোন অপরাধ ন​য় – শাম্মী হক

সমকামিদের ভালোবাসা কোন অপরাধ ন​য় বলে মন্তব্য করেছেন শাহবাগ এক্টিভিষ্ট শাম্মী হক। তিনি তার ফেসবুকে ভারতে সমকামিতা বৈধতা প্রসঙ্গে একথা বলেন। উল্লেখ্য , ঔপনিবেশিক আমলের ফৌজদারি আইনের একটি ধারা অবৈধ ঘোষণা করে ভারতে সমকামিতার অধিকারকে বৈধতা দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার ঐতিহাসিক এই রায়ে ভারতের সুপ্রিম কোর্টের পাঁচ বিচারকের বেঞ্চ বলেছে, সমকামিতাকে শাস্তিযোগ্য অপরাধ বিবেচনা করার ওই আইন এখন অযৌক্তিক। রাষ্ট্রের সব নাগরিককেই সমান অধিকার দিতে হবে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, সুপ্রিম কোর্ট রায় ঘোষণার পর ভারতের বিভিন্ন অংশে এলজিবিটি কমিউনিটির প্রতিনিধিরা রাস্তায় নেমে এসে উল্লাস প্রকাশ করে। তাদের সঙ্গে যোগ দেন উদারপন্থি অধিকারকর্মীরাও।

৫৪৭ পৃষ্ঠার এই রায়ে ভারতের প্রধান বিচারপতি দীপক মিশ্র রায়ে বলেছেন, কেউ তার ব্যক্তি স্বাতন্ত্র্যকে এড়িয়ে যেতে পারে না। এখনকার সমাজ ব্যক্তি স্বাতন্ত্র্যের প্রশ্নে অনেক বেশি অনুকূল। “ভারতের সংবিধান একজন সাধারণ নাগরিককে যেসব অধিকার দেয়, তার সবগুলোই এলজিবিটি কমিউনিটির প্রাপ্য।” ভারতসহ দক্ষিণ এশিয়ার অধিকাংশ দেশে ফৌজদারি আইন হিসেবে ১৮৬০ সালে ব্রিটিশ সরকারের তৈরি করা দ–বিধিই প্রয়োজনমত বদলে নিয়ে চালু রাখা হয়েছে।

ভারতীয় দ–বিধির ৩৭৭ নম্বর ধারায় বলা হয়েছে, ‘প্রকৃতির নিয়মের বিরুদ্ধে’ গিয়ে কেউ পুরুষ, নারী বা জন্তুর সঙ্গে যৌনসঙ্গম করলে তার যাবজ্জীবন কারাদ– বা দশ বছরের জেল হতে পারে। সেই সঙ্গে হতে পারে জরিমানা। বাংলাদেশের ফৌজদারি দ–বিধিতেও একই ধারায় মোটামুটি একই ভাষায় একই শাস্তির কথা বলা হয়েছে। সে অনুযায়ী বাংলাদেশেও সমকামিতা দ–নীয় অপরাধ বিবেচনা করা হয়।

About banglamail

Check Also

জামায়াতে ইসলামী দুইটি ভাগে ভাগ হতে যাচ্ছে ! – মাওলানা মাসউদুর রহমান

বন্ধুরা, শিরোনাম দেখে কেউ আঁতকে উঠতে পারেন সত‍্যিই বুঝি জামায়াত বিভক্ত হতে যাচ্ছেন। না বন্ধুরা, …