এইচএসসিতে ৫০ নম্বরের পরীক্ষায় ৬৩ নম্বর পেল এক শিক্ষার্থী!

উচ্চতর গণিত বিষয়ের ২য় পত্রের রচনামূলক (সৃজনশীল) ৫০ নম্বরের মধ্যে ৬৩ নম্বর পেয়েছে সাতক্ষীরার এক শিক্ষার্থী। ছবি: সংগৃহীত
সদ্য প্রকাশিত এইচএসসি পরীক্ষায় উচ্চতর গণিত বিষয়ের ২য় পত্রের রচনামূলক (সৃজনশীল) ৫০ নম্বরের মধ্যে ৬৩ নম্বর পেয়েছে সাতক্ষীরার এক শিক্ষার্থী। রেজাল্ট প্রকাশ হওয়ার পর কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা হতবাক। করাণ পরীক্ষার মোট নম্বর ৫০। কিন্তু এক পরীক্ষার্থী পেয়েছেন ৬৩।

চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে যশোর শিক্ষা বোর্ডে। ভাগ্যবান পরীক্ষার্থীর নাম সুদীপ্ত কুমার সরদার।

জানা যায়, সাতক্ষীরা কলারোয়া সরকারি কলেজের ছাত্র সুদিপ্ত কুমার সরদার ২০১৫-১৬ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থী হিসেবে যশোর শিক্ষা বোর্ডের অধীনে ২০১৭ সালের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেয়। তার বাবার নাম পূর্ণ চন্দ্র সরদার, মায়ের নাম প্রমীলা রাণী সরদার। রোল নং- ৪০৮৬৩৯, রেজি নং- ১২১৩৬৭৪০৭০। উচ্চতর গণিত দ্বিতীয়পত্র বিষয়ে রচনামূলক অংশে ৫০ নম্বরের মধ্যে তিনি ৬৩ নম্বর পেয়েছেন। যশোর শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এই নম্বর প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞান বিভাগের ছাত্র সুদীপ্ত কুমার সরদার ৪ দশমিক ১৭ পয়েন্ট পেয়ে এ গ্রেডে উত্তীর্ণ হয়েছেন। তিনি উচ্চতর গণিত দ্বিতীয়পত্র বিষয়ে রচনামূলক অংশে অতিরিক্ত নম্বর পেলেও নৈর্ব্যক্তিক অংশে ২৫-এর মধ্যে ৮ এবং ব্যবহারিক অংশে ২৫-এর মধ্যে ২৪ নম্বর পেয়েছেন। সব মিলিয়ে ওই বিষয়ে তিনি পেয়েছেন ৯৫ নম্বর।

বিষয়টি নিয়ে ইতোমধ্যে নানা গুঞ্জনের সৃষ্টি হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ওই মার্কশিটের স্ক্রিনশট প্রকাশিতও হয়েছে।

গ্রেডশিট। ছবি: সংগৃহীত

এ বিষয়ে কলারোয়া সরকারি কলেজের গণিত বিভাগের শিক্ষক অধ্যাপক শাহনেওয়াজ করিম জানান, উচ্চতর গণিতের ২য় পত্রের মোট ১০০ নম্বরের মধ্যে রচনামূলক অংশে ৫০ নম্বর, নৈর্ব্যক্তিক অংশে ২৫ ও ব্যবহারিক অংশে ২৫ নম্বর। সেখানে রচনামূলক অংশে ৬৩ নম্বর প্রাপ্তের বিষয়টি বোর্ডের ভুল হয়ে থাকতে পারে।

৫০ নম্বরের মধ্যে কীভাবে একজন শিক্ষার্থী ৬৩ নম্বর পেতে পারেন এমন প্রশ্নের উত্তরে কলারোয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক বাসুদেব বসু জানান, বিষয়টি নিছক ভুল। তিনি বলেন, পরীক্ষক খাতা দেখেন ম্যানুয়ালি। অপরদিকে শিক্ষা বোর্ড সেটি সমন্বয় করে মেশিন রিডেবল পদ্ধতিতে। হতে পারে পরীক্ষকই ভুলটি করেছেন। তবে বোর্ড কর্তৃপক্ষকে অবহিত করা মাত্র সেটি সংশোধনের ব্যবস্থা নেওয়া হবে।

from:(প্রিয়.কম)

Comments Us On Facebook: