শিক্ষামন্ত্রী নাহিদের ‘আন্তর্জাতিক’ পুরস্কার পুরাই ভুয়া !

ক’দিন পর বিভিন্ন আন্তর্জাতিক পদক/পুরস্কার পাওয়া বাংলাদেশ সরকারের নিয়মিত রুটিনে পরিণত হয়েছে। তবে এসব কথিত আন্তর্জাতিক পুরস্কারের কথা দালাল মিডিয়ায় ‘আন্তর্জাতিক’ আকারে প্রচারিত হলেও বাস্তবে সেগুলো দেখা গেছে ভারত থেকে দেয়া হয়েছে। অবশ্য ভারতের কোনো রাষ্ট্রীয় পুরস্কারও নয়, দিয়েছে ভারতীয় কয়েকজন নাগরিকের প্রতিষ্ঠিত প্রাইভেট সংস্থা। অবশ্য ইন্টারনেট ঘেটে ওই সংস্থার যেসব পরিচয় পাওয়া গেছে তাতে সেটিকে ‘ভুঁইফুড় সংস্থা’ বলাই ভাল।

দৈনিক কালের কণ্ঠের শিরোনাম দেখা গেল, “শিক্ষাক্ষেত্রে অবদানের জন্য আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছেন শিক্ষামন্ত্রী”।

রিপের্টে বলা হয়েছে, “এ বছরের ‘ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস গ্লোবাল অ্যাওয়ার্ড’ এর জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শিক্ষাক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে এ অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন তিনি। আজ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় আগামী ২৩ থেকে ২৪ নভেম্বর ভারতের মুম্বাইয়ে অনুষ্ঠেয় ষষ্ঠ ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেসে নাহিদকে এই পুরস্কার দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষাক্ষেত্রে নেতৃত্ব ও অবদানের স্বীকৃতি হিসেবে ‘ব্যক্তিগত ক্যাটাগরিতে’ শিক্ষামন্ত্রী এই পুরস্কার পাচ্ছেন। ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেসের জুরি ও কাউন্সিল অব বোর্ড মেম্বার্স আগামী ২৩ নভেম্বর শিক্ষামন্ত্রীর হাতে এ পুরস্কার তুলে দেবেন। অ্যাওয়ার্ড হিসেবে একটি ট্রফি ও সাইটেশন দেওয়া হবে।

বিপুল সংখ্যক মানুষের জীবন পরিবর্তনে ভূমিকা রাখা এবং সামাজিক মূল্যবোধ পরিবর্তনে অবদান রাখতে সক্ষম ব্যক্তিদের এ পুরস্কার দেওয়া হয়।”

কালের কণ্ঠের খবরেই বলা হয়েছে এটি মুম্বাই থেকে দেয়া হবে। মজার বিষয় হল, এ পর্যন্ত ৬বার এ পুস্কার দেয়া হয়েছে এবং সব সময় এটি দেয়া হয়েছে মুম্বাইয়ের একটি হোটেলে বসে। আরো মজার বিষয়, সংস্থাটির যোগাযোগের ঠিকানা হল– “402, 4th Floor, Savoy Chambers, Opp. TPS II, V. P. Road & Dattatraya Road, Santacruz Jn., Santacruz (W), Mumbai – 400 054, INDIA.”

এটি তাদের ওয়েবসাইট থেকে নেয়া (http://worldeducationcongress.com) । অর্থাৎ, ভারতীয় ভুইঁফোড় সংস্থার পুরস্কারকে সরকার ‘আন্তর্জাতিক পুরস্কার’ বলে প্রচার করছে!

bdtoday

Comments Us On Facebook: